Cricket League

আইপিএল ২০২৪ সময়সূচী ও দল, IPL 2024 Schedule

আইপিএল ২০২৪ সময়সূচী ও দল, IPL 2024 Schedule সম্পর্কে সম্পর্কে অনেকেই অবগত নয়। যার কারণে তারা আইপিএল ২০২৪ সময়সূচী ও দল সম্পর্কে জানার জন্য আমাদের নক করেন। আপনারা সবাই জানেন বর্তমানে সবচেয়ে আলোচিত এবং জনপ্রিয় ক্রিকেট লিগ হলো আইপিএল। IPL এর জনপ্রিয়তার মূল কারণ হলো এই লিগে বিভিন্ন দেশের সেরা সেরা ক্রিকেট প্লেয়াররা অংশগ্রহণ করে থাকে। 2024 Indian Premier League হলো আইপিএলের ১৭তম আসর। এর আগে এখনো পর্যন্ত আইপিএলের ১৬ টি আসর খেলা হয়েছে।

আইপিএল ২০২৪ সময়সূচী ও দল, IPL 2024 Schedule
আইপিএল ২০২৪ সময়সূচী ও দল, IPL 2024 Schedule

এইদিকে ২০২৪ আইপিএল আসরকে ঘিরে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। নিচে আইপিএল ২০২৪ সময়সূচি ও দল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আইপিএল ২০২৪ আসর

আইপিএল ২০২৪ এর ১৭তম আসর আগামী বছরের মার্চে অনুষ্ঠিত হবে৷ আইপিএল ২০২৪ আসরে মোট ১০ টি দল অংশগ্রহণ করবে। এই আসরকে ঘিরে এরিমধ্যে সবগুলো দল তাদের স্কোয়াড সাজিয়েছে। চলুন একনজরে দেখে নেয়া যাক আইপিএল ২০২৪ আসরের খুটিনাটি বিষয় সম্পর্কে।

সময়সূচি ২৯ মার্চ ২০২৪ – ২৬ মে ২০২৪
নিয়ন্ত্রণে বিসিসিআই
খেলার ধরণ টি টোয়েন্টি
টুর্নামেন্ট ফরম্যাট গ্রুপ স্টেজ ও প্লে অফ
আয়োজক ভারত
অংশগ্রহণকারী দল ১০ টি
ম্যাচ ৭৪ টি
অফিশিয়াল ওয়েবসাইট iplt20.com

নিচে আইপিএল ২০২৪ সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করা হলো।

আইপিএল ২০২৪ ভেন্যু

IPL 2024 Venue সম্পর্কে এখনো পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। তবে ভারতে লোকসভা নির্বাচনের কারণে ২০২৪ আইপিএলের ভেন্যুতে পরিবর্তন আসতে পারে। তাই বলা যায় ২০২৪ আইপিএল ভারতের বাইরে বিশেষ করে, দক্ষিণ আফ্রিকা, দুবাই অথবা শ্রীলঙ্কায় আয়োজন করা হতে পারে।

আইপিএল ২০২৪ দল

আইপিএল ২০২৪ আসরে মোট ১০ টি দল অংশগ্রহণ করবে। এরিমধ্যে গত ১৯ ডিসেম্বর নিলাম থেকে আইপিএলে অংশগ্রহণ করা দলগুলোর তাদের স্কোয়াড ঘুছিয়ে নেওয়ার কাজ শেষ করেছে। নিচে আইপিএল ২০২৪ আসরে অংশগ্রহণ করা দলগুলোর তালিকা দেওয়া হলো,

  • পাঞ্জাব কিংস।
  • রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর।
  • রাজস্থান রয়্যালস।
  • সানরাইজার্স হায়দ্রাবাদ।
  • কলকাতা নাইট রাইডার্স।
  • চেন্নাই সুপার কিংস।
  • দিল্লি ক্যাপিটলস।
  • গুজরাট টাইটান্স।
  • লখনৌ সুপার জায়ান্ট।
  • মুম্বাই ইন্ডিয়ান্স।

এই ১০ দল আইপিএলের ১৭তম আসরে খেলবে।

আইপিএল ২০২৪ সময়সূচি, IPL 2024 schedule

আইপিএল ২০২৪ সময়সূচি ঘোষণা করা হয়েছে। আগামী ২৯ মার্চ ২০২৪ আইপিএলের ১৭তম আসর শুরু হবে এবং আগামী ২৬ মে ২০২৪ আইপিএলের পর্দা নামবে। আইপিএল ২০২৪ আসরের এই সময়সূচি অনুযায়ী প্রায় বিশ্বের সবগুলো দলের খেলোয়াড়দের পাওয়া যাবে মূলত তার জন্য আইপিএল আয়োজক কমিটি এই সময়টি আইপিএল ২০২৪ এর জন্য নির্ধারণ করেছে।

তবে এখনো পর্যন্ত আইপিএল ২০২৪ আসরের পূর্ণাঙ্গ সময়সূচি আইপিএল কর্তৃপক্ষ প্রকাশিত করেনি। ২০২৪ আইপিএলের পূর্ণাঙ্গ সময়সূচি প্রকাশ করা হলে এই পোস্টের মাধ্যমে বিস্তারিত আপডেট তথ্য প্রকাশ করা হবে।

আইপিএল ২০২৪ লাইভ

আপনারা অনেকেই জাননে না আইপিএল ২০২৪ এর সবগুলো ম্যাচ কোথায় লাইভ দেখা যাবে। তাই
এখন আমরা আলোচনা করব আইপিএল ২০২৪ লাইভ দেখার উপায় সম্পর্কে।

আইপিএল ২০২৪ এর সবগুলো ম্যাচ STAR Sports Network লাইভ দেখাবে। তাছাড়া সারা বিশ্বের বিভিন্ন টিভি চ্যানেল ২০২৪ আইপিএলের ম্যাচ গুলো লাইভ দেখাবে। নিচে আইপিএল ২০২৪ লাইভ সম্প্রচার করা টিভি চ্যানেলের তালিকা দেওয়া হলো।

দেশের নাম টিভি চ্যানেল লিস্ট
ভারত স্টার স্পোর্টস, জিও সিনেমা
যুক্তরাষ্ট্র দাজান, স্কাই স্পোর্টস
বাংলাদেশ জিটিভি, স্টার স্পোর্টস
অস্ট্রেলিয়া ফক্স স্পোর্টস
মধ্যপ্রাচ্য টাইমস ইন্টারনেট
দক্ষিণ আফ্রিকা সুপার স্পোর্টস
পাকিস্তান অ্যাপ টিভি
নিউজিল্যান্ড স্কাই স্পোর্টস
ক্যারেভিয়ান ফলো স্পোর্টস ১ ও ২
কানাডা উইলো টিভি
যুক্তরাষ্ট্র উইলো টিভি
আফগানিস্তান আরিনা টিভি নেটওয়ার্ক
নেপাল স্টার স্পোর্টস
শ্রীলঙ্কা স্টার স্পোর্টস, অ্যাপ টিভি
মালদ্বীপ স্টার স্পোর্টস, অ্যাপ টিভি
সিঙ্গাপুর স্টারহাব
ঘুয়েনা ইনেট

তাছাড়া ভারতে মোবাইলের মাধ্যমে আইপিএল ২০২৪ এর খেলা লাইভ দেখা যাবে। আইপিএল ২০২৪ এর সবগুলো ম্যাচ মোবাইলে লাইভ দেখার জন্য আপনারা HD Streamz app অথবা Sportzfy app ব্যবহার করতে পারবেন। কারণ এই অ্যাপ গুলোতে আইপিএল ২০২৪ এর খেলা লাইভ দেখা যাবে। আপনারা বিভিন্ন আইপি টিভি ব্যবহার করেও আইপিএল ২০২৪ লাইভ দেখতে পারবেন।

মোবাইলে আইপিএল ২০২৪ এর লাইভ স্কোর বিভিন্ন অ্যাপ এবং ওয়েবসাইটের মাধ্যমে দেখা যাবে। আইপিএল ২০২৪ আসরে লাইভ স্কোর বল বাই বল দেখা যাবে Cricbuzz website ও app এ। তাছাড়া ESPNCricinfo, Bdcrictime এই ওয়েবসাইট গুলোতে আইপিএল ২০২৪ লাইভ স্কোর দেখতে পারবেন।

শেষকথা– এই পোস্টে আইপিএল ২০২৪ আসরের খুটিনাটি সকল বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যদি আপনারা কেউ কিছু বুঝে না থাকেন তাহলে কমেন্টে জানানোর অনুরোধ রইল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page