Football News

ইউরো কাপ কে কতবার নিয়েছে, ইউরো কাপ চ্যাম্পিয়ন লিস্ট

ইউরো কাপ কে কতবার নিয়েছে, ইউরো কাপ চ্যাম্পিয়ন লিস্ট

ইউরো কাপ কে কতবার নিয়েছে, ইউরো কাপ চ্যাম্পিয়ন লিস্ট ইত্যাদি সম্পর্কে আপনারা সকলেই জানতে চান। উয়েফা ইউরো কাপের নতুন কোন আসর সামনে আসলেই পুরাতন আসরে কোন দল কোন সময় চ্যাম্পিয়ান হয়েছে বা কোন দল কতবার ইউরো কাপরে শিরোপা হাতে ধরে দেখেছে তা নিয়ে সকল ফুটবল প্রেমীরা অনেক সময় বির্তকে জড়িয়ে পরেন।

ইউরো কাপ কে কতবার নিয়েছে, ইউরো কাপ চ্যাম্পিয়ন লিস্ট
ইউরো কাপ কে কতবার নিয়েছে, ইউরো কাপ চ্যাম্পিয়ন লিস্ট

আজ আমরা আলোচনা করব ইউরো কাপ কতবার নিয়েছে বা ইউরো চ্যাম্পিয়ন লিস্ট নিয়ে। তাই ইউরো কাপের চ্যাম্পিয়ন লিস্ট এবং ইউরো কাপ কে কতবার নিয়েছে তার আপডেট তথ্য পেতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

ইউরো কাপ চ্যাম্পিয়ন লিস্ট

UEFA EURO CUP Champion list জানার আগ্রহ অনেকেই প্রকাশ করেছেন। তাই আজ আমরা ইউরো কাপের শুরু থেকে সর্বশেষ আসর পর্যন্ত সকল আসর সম্পর্কে সংক্ষিপ্ত আকারে বর্ণনা করব যাতে আপনাদের ইউরো কাপ চ্যাম্পিয়ন লিস্ট সম্পর্কে পুরোপুরি ধারণা আসে। নিচে ইউরো কাপ চ্যাম্পিয়ন লিস্ট আরও বিস্তারিত আলোচনা করা হলো।

১৯৬০ প্রথম আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

UEFA এর অধীনে ১৯৬০ সালে ইউরো কাপের প্রথম আসর অনুষ্ঠিত হয়। ১৯৬০ সালের ইউরো কাপের আসর বসেছিল ফ্রান্সের মাঠিতে। ১৯৬০ ইউরো কাপের প্রথম আসরে মোট ৪ টি দল অংশগ্রহণ করেছিল। এই আসরে ফাইনালে ফ্রান্স চ্যাম্পিয়ন হয়।

১৯৬৪ দ্বিতীয় আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

উয়েফা ইউরো কাপের দ্বিতীয় আসর স্পেনে অনুষ্ঠিত হয়। প্রথম আসরের মতো এই আসরেও ৪ টি দল অংশগ্রহণ করে। ১৯৬০ সালের ইউরো কাপের ফাইনালে সোভিয়েত ইউনিয়নকে ২-১ গোলের ব্যাবধানে হারিয়ে প্রথম বারের মতো ইউরো কাপের চ্যাম্পিয়ন হয় স্পেন।

১৯৬৮ তৃতীয় আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

১৯৬৮ সালে ইউরো কাপের তৃতীয় আসর বসে ইতালিতে। ১৯৬৮ সালের ৫ থেকে ১০ জুন ইউরো কাপের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়। ফাইনালে চ্যাম্পিয়ন হয় ইতালি। মোট ৪ দলকে নিয়ে ১৯৬৮ সালের ইউরো কাপ টুর্নামেন্ট আয়োজিত হয়।

১৯৭২ চতুর্থ আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

১৯৭২ সালে ইউরো কাপের চতুর্থ আসর বসে বেলজিয়ামের মাঠিতে। বরাবরের মতো এই আসরেও ৪ টি দল অংশগ্রহণ করেছিল। ১৯৭২ ইউরো কাপের ফাইনালে জার্মানি চ্যাম্পিয়ন হয়েছিল। আর রানারআপের স্থান দখল করে নেয় সোভিয়েত ইউনিয়ন।

১৯৭৬ চতুর্থ আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

ইউরো কাপের চতুর্থ আসর ১৯৭৬ সালে অনুষ্ঠিত হয়। প্রতিবারের মতো ১৯৭৬ সালের ইউরো কাপেও ৪ দল অংশগ্রহণ করে। ১৯৭৬ সালের ইউরো কাপে চ্যাম্পিয়ন হয় চেক স্লোভাকিয়া আর রানারআপ হয় জার্মানি।

১৯৮০ চতুর্থ আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

১৯৮০ সালে ইউরো কাপের আসর বসেছিল ইতালিতে। ১৯৮০ সালের ইউরো কাপ অনান্য আসর থেকে একটু বেতিক্রম ছিল। কারণ ১৯৮০ সালের ইউরো কাপের আসরে দল সংখ্য বৃদ্ধি পেয়ে ৮ টি হয়। ১৯৮০ ইউরো কাপের ফাইনালে জার্মানি চ্যাম্পিয়ন হয়। রানারআপের স্থান দখল করে বেলজিয়াম। ফাইনালে বেলজিয়াম ২-১ গোলের ব্যাবধানে জার্মানির কাছে পরাজিত হয়।

১৯৮৪ পঞ্চম আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

উয়েফা ইউরো কাপের পঞ্চম আসর ১৯৮৪ সালে অনুষ্ঠিত হয়। ৮ দলের এই আসরের আয়োজক দেশ ছিল ফ্রান্স। ১৯৮৪ সালের ইউরো কাপের আসর ফ্রান্সের সাতটি শহরে অনুষ্ঠিত হয়। এই আসরের ফাইনালে স্বাগতিক ফ্রান্স মুখোমুখি হয় স্পেনের। ফাইনালে স্পেনকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ান হয় ফ্রান্স।

১৯৮৮ ষষ্ঠ আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

১৯৮৮ সালে ইউরো কাপের ষষ্ঠ আসর অনুষ্ঠিত হয়। ওয়েস্ট র্জামানি এই আসরের আয়োজক ছিল। র্জামানির ৮ টি ভেন্যুতে ষষ্ঠ আসরের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়। ১৯৮৮ ইউরো কাপের ফাইনালে ২৫ জুন মিউনিখে সোভিয়েত ইউনিয়নের মুখোমুখি হয় নেদারল্যান্ডস। নেদারল্যান্ডস সোভিয়েত ইউনিয়নকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

১৯৯২ সপ্তম আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

১৯৯২ সালের ইউরো কাপের সপ্তম আসর বসেছিল সুইডেনের মাঠিতে৷ সুইডেনের ৪ টি ভেন্যুতে সবগুলো আসর অনুষ্ঠিত হয়। এই আসরে চ্যাম্পিয়ন হয় ডেনমার্ক। ফাইনালে তারা র্জামানিকে হারায়। ১৯৯২ আসরের টপ স্কোরার হন Henrik Larsen।

১৯৯৬ সপ্তম আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

ইউরো কাপের ১৯৯৬ আসর বসে ইংল্যান্ডে আর এই আসরেই দল সংখ্যা বেড়ে দাড়ায় ১৬ টি তে। ইংল্যান্ডের ৮ টি শহরে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়। ১৯৯৬ ইউরো কাপের ফাইনালে চ্যাম্পিয়ন হয় র্জামানি। এই শিরোপা ছিল র্জামানি তৃতীয় শিরোপা৷ জার্মানি ফাইনালে চেক রিপাবলিকে ২-১ গোলের ব্যবধানে হারায়।

২০০০ অষ্টম আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

ইউরো কাপের অষ্টম আসর ২০০০ সালে অনুষ্ঠিত হয়। উয়েফা ইউরো কাপ ২০০০ সালের আসরের যৌথভাবে আয়োজক ছিল বেলজিয়াম ও নেদারল্যান্ডস। এই আসরের দল সংখ্যা ছিল ১৬ টি। ফাইনালে ফ্রান্স চ্যাম্পিয়ন হয়। ফ্রান্স ফাইনালে ইতালিকে ২-১ গোলের ব্যবধানে হারায়।

২০০৪ নবম আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

ইউরো কাপের নবম আসর ২০০৪ সালে আয়োজিত হয়। ২০০৪ ইউরো কাপের আয়োজক ছিল পর্তুগাল। ফাইনালে স্বাগতিক পর্তুগাল গ্রীসের মুখোমুখি হয়। গ্রীস প্রথম বারের মতো ইউরো কাপ চ্যাম্পিয়ন হয়। ফাইনালে তারা স্বাগাতিক পর্তুগালকে ১-০ গোলের ব্যবধানে হারায়।

২০০৮ দশম আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

ইউরো কাপের দশম আসর ২০০৮ সালে অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডে অনুষ্ঠিত হয়। ইউরো কাপ ২০০৮ আসরে ১৬ টি দল অংশগ্রহণ করে। ২০০৮ ইউরোর ফাইনালে স্পেন ও র্জামানি মুখোমুখি হয়। স্পেন র্জামানিকে হরিয়ে ২০০৮ ইউরো কাপের চ্যাম্পিয়ন হয়। ৪ গোল দিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলারের তালিকায় উঠে আসেন স্পেনের ডেভিট ভিলা।

২০১২ এগারোতম আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

ইউরো কাপের ২০১২ আসর ছিল এই টুর্নামেন্টের ১১ তমো আসর। ২০১২ ইউরো কাপের আসর বসেছিল যৌথভাবে পোল্যান্ড ও ইউক্রেনে। ফাইনালে চ্যাম্পিয়ন হয় স্পেন। স্পেন ইতালিকে ৪-০ গোলের ব্যবধানে হারায়। এটি ছিল স্পেনের তৃতীয় ইউরো কাপের শিরোপা।

২০১৬ বারোতম আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

ইউরো ২০১৬ আসরে দল সংখ্যা বেড়ে ১৬ থেকে ২৪ টি হয়। ইউরো কাপের দলসংখ্যার দিক থেকে এই আসর ছিল সবচেয়ে বড় আসর। ইউরো ২০১৬ আসর ফ্রন্সের মাঠিতে আয়োজিত হয়। ফ্রান্সের ১০ টি ভেন্যুতে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়। ফাইনালে পর্তুগাল স্বাগতিক ফ্রান্সকে ১-০ গোলের ব্যবধানে হারিয় চ্যাম্পিয়ন হয়।

২০২০ তেরোতম আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

২০২০ সালে ইউরো কাপের ১৩তম আসর অনুষ্ঠিত হয়। এই আসরের আয়োজক হিসেবে ছিল ইউরোপের ১১ টি দেশ। মোট ২৪ টি দল ইউরো কাপ ২০২০ আসরে অংশগ্রহণ করেছিল। ফাইনালে ইতালি ইংল্যান্ডকে হারিয়ে ইউরো কাপ ২০২০ চ্যাম্পিয়ন হয়৷ এই শিরোপা ছিল ইতালির দ্বিতীয় ইউরো কাপ শিরোপা।

২০২৪ ১৪তম আসর ইউরো কাপ চ্যাম্পিয়ন

ইউরো কাপের ১৪ তমো আসর বসবে ২০২৪ সালের জুন জুলাইয়ে জার্মানিতে। এই আসরের ম্যাচ এখনো অনুষ্ঠিত না হওয়ায়৷ এই আসরের চ্যাম্পিয়ন তালিকা পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

ইউরো কাপ চ্যাম্পিয়ন তালিকা

ইউরো কাপের কোন আসরে কারা চ্যাম্পিয়ন হয়েছে তার তালিকা নিচে দেওয়া হলো। এখান থেকে আপনি একনজরে ১৯৬০ ইউরো কাপ আসর থেকে সর্বশেষ ২০২০ ইউরো কাপের আসরের চ্যাম্পিয়ন তালিকা জানতে পারবেন।

বছর চ্যাম্পিয়ন রানারআপ
১৯৬০ সোভিয়েত ইউনিয়ন যুগোস্লাভিয়া
১৯৬৪ স্পেন সোভিয়েত ইউনিয়ন
১৯৬৮ ইতালি যুগোস্লাভিয়া
১৯৭২ র্জামানি সোভিয়েত ইউনিয়ন
১৯৭৬ চেক স্লোভাকিয়া র্জামানি
১৯৮০ র্জামানি বেলজিয়াম
১৯৮৪ ফ্রান্স স্পেন
১৯৮৮ নেদারল্যান্ডস সোভিয়েত ইউনিয়ন
১৯৯২ ডেনমার্ক র্জামানি
১৯৯৬ র্জামানি চেক রিপাবলিক
২০০০ ফ্রান্স ইতালি
২০০৪ গ্রীস পর্তুগাল
২০০৮ স্পেন র্জামানি
২০১২ স্পেন ইতালি
২০১৬ পর্তুগাল ফ্রান্স
২০২০ ইতালি ইংল্যান্ড

বি:দ্র- ইউরো কাপ ২০২৪ আসর শেষ হলে এই সম্পর্কে আপডেট দেওয়া হবে।

ইউরো কাপ কে কতবার নিয়েছে

ইউরো কাপ কে কতবার নিয়েছে তা জানার আগ্রহ অনেকের। আপনাদের জন্য আমরা ইউরো কাপ কে কতবার নিয়েছে তার বিস্তারিত আলোচনা করছি।

ইউরো কাপের সবচেয়ে সফল দল হলো র্জামানি ও স্পেন। কারণ ইউরো কাপের সবচেয়ে বেশি শিরোপা জিতেছে এই দুই দল। উভয় দল ৩ বার করে ইউরো কাপের শিরোপা জিতে। ইউরো কাপ নেওয়ার দৌড়ে দ্বিতীয় অবস্থানে আছে ইতালি ও ফ্রান্স। উভয় দল ২ বার করে ইউরো কাপের শিরোপা জিতে।

তাছাড়া নেদারল্যান্ডস, গ্রীস, সোভিয়েত ইউনিয়ন, পর্তুগাল ও ডেনমার্ক ১ বার করে ইউরো কাপের শিরোপা জিতে।

ইউরো কাপ কে কতবার নিয়েছে তালিকা

ইউরো কাপ কে কতবার নিয়েছে তার তালিকা চ্যাম্পিয়ন বছরসহ বিস্তারিত নিচে আলোচনা করা হলো।

  • র্জামানি ৩ বার চ্যাম্পিয়ন – ১৯৯৬, ১৯৮০, ১৯৭২।
  • স্পেন ৩ বার চ্যাম্পিয়ন – ২০১২, ২০০৮, ১৯৬৪।
  • ইতালি ২ বার চ্যাম্পিয়ন – ২০২০, ১৯৬৮।
  • ফ্রান্স ২ বার চ্যাম্পিয়ন – ২০০০, ১৯৮৪।
  • নেদারল্যান্ডস ১ বার চ্যাম্পিয়ন – ১৯৮৮।
  • গ্রীস ১ বার চ্যাম্পিয়ন – ২০০৪।
  • ডেনমার্ক ১ বার চ্যাম্পিয়ন – ১৯৯২।
  • পর্তুগাল ১ বার চ্যাম্পিয়ন – ২০১৬।
  • সোভিয়েত ইউনিয়ন ১ বার চ্যাম্পিয়ন – ১৯৬০।

শেষকথা: উপরে ইউরো কাপ কে কতবার নিয়েছে এবং ইউরো কাপের চ্যাম্পিয়ন লিস্ট সম্পর্কে আলোচনা করা হয়েছে। তারপরও বুঝতে সমস্যা হলে আমাদের জানাতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page