Football News

এশিয়া কাপ ফুটবলে চ্যাম্পিয়ন লিস্ট, AFC Asian Cup Winner 

এশিয়া কাপ ফুটবলে চ্যাম্পিয়ন লিস্ট, AFC Asian Cup Winner

ফুটবল বিশ্বকাপের পর এশিয়া জুড়ে আরেকটা ফুটবল টুর্নামেন্ট আয়োজন করা হয় তা হলো এএফসি এশিয়া কাপ ফুটবল, যা কিছু সংখ্যাক এশিয়ান ফুটবল দলের দেশ নিয়ে গঠিত। প্রায় সময় এশিয়ার ফুটবল প্রেমিদের কাছে এই সময়টা উৎসবের আমেজ থাকে। এতে করে সাধারণ মানুষের মনে উল্লাস বেড়ে যায়। ভক্তদের পাশাপাশি এশিয়ার দলগুলোকে বিশ্বকাপে অংশ হিসেবে কাজ করে থাকে এশিয়া ফুটবল টুনার্মেন্ট।

এশিয়া কাপ ফুটবলে চ্যাম্পিয়ন লিস্ট, AFC Asian Cup Winner 
এশিয়া কাপ ফুটবলে চ্যাম্পিয়ন লিস্ট, AFC Asian Cup Winner

তাইতো প্রত্যেক দল এই এএফসি এশিয়া থেকেই জাঁকজমকপূর্ণ ফিফা ওর্য়ান্ড কাপে সুযোগ পেয়ে থাকে। তাই এশিয়ার দলগুলো বিশ্বকাপে খেলার পূর্বে এএফসি এশিয়ায় কাপে ভালো প্রদর্শন দেখা চাই। এই পর্যন্ত অনেক টিমে এতে অংশগ্রহণ করেছে। আজ তাই আজকে আমরা জানবো এশিয়া কাপ ফুটবলে চ্যাম্পিয়ন লিস্ট ও কোন দল AFC Asian Cup winner হয়েছে।

AFC এর অর্থ কি?

AFC এর অর্থ হলো এশিয়ান ফুটবল কনফেডারেশন (AFC) হল এশিয়া ও অস্ট্রেলিয়াযর অ্যাসোসিয়েশন ফুটবলের সর্বোচ্চ পরিচালনা পরিষদ। বর্তমানে এই সংস্থার প্রতিনিধি সদস্য সংখ্যা ৪৭টি। এখানে থাকা প্রত্যেক ও অধিকাংশ সদস্যই এশিয়া ও অস্ট্রেলিয়া মহাদেশের।

এএফসি এশিয়া কাপ ফুটবল কবে থেকে শুরু হয়?

এশিয়ার প্রতিনিধি সদস্যদের নিয়ে আয়োজন করা হয় AFC Asian Cup ফুটবল টুর্নামেন্ট। এই টুনার্মেন্ট প্রথম আসর অনুষ্ঠিত হয় ১৯৫৬ সালে হংকংয়ে। এএফসি এশিয়া কাপ ফুটবল টুনার্মেন্টের প্রথম আসরে মাত্র চারটি দল অংশগ্রহণ করেন যারা, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, হংকং ও ইসরায়েল। প্রথম আসরে এএফসি কাপের ফাইনালের রেজাল্ট দেওয়া হয় রাউন্ড রবিন পদ্ধতিতে যেখানে প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় দক্ষিণ কোরিয়া ও রানারআপ হয় ইসরায়েল। তৃতীয় স্থান দখলে রাখে আয়োজন দেশ হংকং ও চতুর্থ হয় ভিয়েতনাম।

এরপর ধাপে ধাপে দলের সংখ্যাও বাড়তে থাকে এই ফুটবল টুনার্মেন্টে। প্রথম আসর থেকে ঢানা চতুর্থ আসর পর্যন্ত এএফসি এশিয়ায় কাপ ফুটবলে রাউন্ড রবিন পদ্ধতিতে জয়যুক্ত করা হয়েছে দলগুলোকে।

এশিয়া কাপ ফুটবলে চ্যাম্পিয়ন লিস্ট

সাল চ্যাম্পিয়ন রানারআপ স্কোর
২০২৪ কাতার জর্ডান ৩-১
২০১৯ কাতার জাপান ৩-১
২০১৫ অস্ট্রেলিয়া দক্ষিণ কোরিয়া ২-১
২০১১ জাপান অস্ট্রেলিয়া ১–০
২০০৭ ইরাক সৌদি আরব ১–০
২০০৪ জাপান চীন ৩–১
২০০০ জাপান সৌদি আরব ১–০
১৯৯৬ সৌদি আরব সংযুক্ত আরব আমিরাত ০–০ , (৪–২) পেনাল্টি
 ১৯৯২ জাপান সৌদি আরব ১–০
১৯৮৮ সৌদি আরব দক্ষিণ কোরিয়া ০–০ , (৪–৩) পেনাল্টি
১৯৮৪ সৌদি আরব চীন ২–০
১৯৮০ কুয়েত দক্ষিণ কোরিয়া ৩–০
১৯৭৬ ইরান কুয়েত ১–০
১৯৭২ ইরান দক্ষিণ কোরিয়া ২–১
১৯৬৮ ইরান Burma রাউন্ড রবিন পদ্ধতি
১৯৬৪ ইসরায়েল ভারত রাউন্ড রবিন পদ্ধতি
১৯৬০ দক্ষিণ কোরিয়া ইসরায়েল রাউন্ড রবিন পদ্ধতি
১৯৫৬ দক্ষিণ কোরিয়া ইসরায়েল রাউন্ড রবিন পদ্ধতি

বর্তমানে কোন দল এএফসি এশিয়া কাপ চ্যাম্পিয়ান?

২০২৪ সালে তিন পেনাল্টি থেকে করা আকরাম আফিফের হ্যাটট্রিকে টানা দ্বিতীয়বারের মতো এএফসি এশিয়ান কাপের শিরোপা জিতে নিল স্বাগতিক কাতার। পুরাটা ম্যাচে রাজত্ব করেছে জর্ডান কিন্তু খেলার ফাঁকে ফাঁকে অল্প মিস্টিকের জন্য স্বপ্নের ট্রফি জয় হলো না জর্ডানের। ফুটবল ইতিহাসের প্রথম বারের মতো এএফসি এশিয়া কাপের ফাইনালে উঠে দলটা। যেখানে শেষ হাসিটা হাসে কাতার।

কোন দেশ সবচেয়ে বেশি এএফসি কাপ জিতেছে?

এএফসি এশিয়া কাপ ফুটবলে সবচেয়ে বেশি বার কাপ জিতেছে জাপান। ১৯৯২ সালে প্রথম বার সৌদি আরবের সঙ্গে ০-১ গোলের ব্যবধানে এগিয়ে থেকে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় জাপান। এরপর ঢানা দ্বিতীয় বারের মতো সৌদি আরবের থেকে ট্রফি নেয় ২০০০ সালে। এরপর চীনের বিপক্ষে জয় দিয়ে ২০০৪ সালে তৃতীয় ট্রফি প্রদর্শন করে জাপান ও শেষ বার ২০১১ সালে এশিয়ার সবচেয়ে বড় দল অস্ট্রেলিয়াকে হারিয়ে চতুর্থবার এএফসি এশিয়ান কাপ ফুটবলে রাজার মুকুট পরিধান করে দলটা।

এশিয়া কাপ ফুটবলে কয়টি দল খেলে?

২০২৩ সালে কাতার এএফসি এশিয়া কাপ ফুটবল আসরে ২৪টি ফুটবল দল খেলে। এছাড়াও এখানে একটি দেশ কনফেডারেশন থেকে খেলে। বর্তমানে ২৪ দল নিয়ে AFC asian Cup আয়োজিত হলেও ২০২৭ সালে মাত্র ২০টি দলকে নিয়ে অনুষ্ঠিত হবে এশিয়ান কাপ ফুটবল টুনার্মেন্ট আসর।

২০২৭ সালে এএফসি এশিয়ান কাপ কোথায় হবে?

সৌদি আরবে ২০২৭ এএফসি এশিয়ান কাপ অনুষ্ঠিত হবে। সেই আসরে এশিয়ার ২০টি দল অংশগ্রহণ করবে। সৌদি আরবের মোট ১০ টি ভেন্যূতে অনুষ্ঠিত হবে এশিয়া কাপের ম্যাচগুলো। এএফসি এশিয়া কাপের পর ২০৩০ সালে সৌদি আরব আয়োজন করবে ফুটবল বিশ্বকাপ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page