Football News

বিশ্বে সবচেয়ে বেশি দামি ১০টি ফুটবল ক্লাব ২০২৪

বিশ্বে সবচেয়ে বেশি দামি ১০টি ফুটবল ক্লাব ২০২৪

২০২৪ সালের শুরুতে ফুটবল বিশ্বের ১০টি শীর্ষ ক্লাব নিয়ে আলোচনা করবো। একটা ফুটবল ক্লাব টপ রেংকিংয়ে উঠতে প্রচুর পরিমাণে সাফল্যের প্রয়োজন হয়। ক্লাবগুলোর নজরে থাকে সবচেয়ে ভালোমানের ফুটবল খেলোয়াড়দের দিকে, ফুটবল বিশ্বকাপ প্রত্যেক চার বছর পরপর অনুষ্ঠিত হয়ে থাকে এর মধ্যে প্লেয়ারের ধারাবাহিকতা বজায় রাখে ক্লাব।

বিশ্বে সবচেয়ে বেশি দামি ১০টি ফুটবল ক্লাব ২০২৪
বিশ্বে সবচেয়ে বেশি দামি ১০টি ফুটবল ক্লাব ২০২৪

একটা খেলোয়াড় বড়মঞ্চে ভালো পারফরম্যান্সের পিছনে থাকে একটা ক্লাব। আর্থিক শক্তিগুলো কাজ করে এতে। তাই আজ আমরা কথা বলবো ২০২৪ সালে বিশ্বের সবচেয়ে দামি ১০টি ফুটবল ক্লাব নিয়ে, নিচে ক্লাব ফুটবল ও তাদের আর্থিক অবস্থান নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

সবচেয়ে দামি ১০টি ফুটবল ক্লাব ২০২৪

  • রিয়াল মাদ্রিদ : ৬.০৭ বিলিয়ন মার্কিন ডলার (Real Madrid)
  • ম্যানচেস্টার ইউনাইটেড : ৬ বিলিয়ন মার্কিন ডলার (Manchester United)
  • বার্সোলোনা : ৫.৫১ বিলিয়ন মার্কিন ডলার (Barcelona)
  • লিভারপুল : ৫.২৯ বিলিয়ন মার্কিন ডলার (Liverpool)
  • ম্যানচেস্টার সিটি : ৪.৯৯ বিলিয়ন মার্কিন ডলার (Manchester city)
  • বায়ার্ন মিউনিখ : ৪.৮৬ বিলিয়ন মার্কিন ডলার (Bayern Munich)
  • পিএসজি : ৪.২১ বিলিয়ন মার্কিন ডলার (Paris saint-germain)
  • চেলসি : ৩.০১ বিলিয়ন মার্কিন ডলার (Chelsea)
  • টটেনহ্যাম হটস্পার : ২.৮০ বিলিয়ন মার্কিন ডলার (Tottenham Hotspur)
  • আর্সোনাল : ২.২৬ বিলিয়ন মার্কিন ডলার (Arsenal)

দেখেননি সবচেয়ে দামি ১০টি ফুটবল ক্লাব 2024

১-১০ পর্যন্ত প্রত্যেকটা ফুটবল ক্লাবের বিস্তারিত আলোচনা করা হয়েছে নিচে।

রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাব

স্প্যানিশ লা লিগায় সর্বোচ্চ রাজত্ব করা রিয়াল মাদ্রিদ রয়েছে ২০২৪ সালে সবচেয়ে দামি ক্লাবগুলোর মধ্যে প্রথম স্থানে। রিয়াল মাদ্রিদের রয়েছে ৬.০৭ বিলিয়ন মার্কিন ডলার। যা ক্লাব ফুটবলে সবচেয়ে বেশি দাম। ২০২৪ সালে বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড়দের নিয়ে দল সাজিয়ে রেখেছে রিয়াল মাদ্রিদ। যেখানে জুড বেলিংহাম, ভিনিসিয়াস জুনিয়র ও রড্রিগোর মতো তারকা প্লেয়ার রয়েছে।

এছাড়াও বছরে ১৯% মূল্য পরিবর্তন সত্ত্বেও ক্লাবটি ৮০৭ মিলিয়ন মার্কিন ডলার তুলে ধরে, সেখানে অপারেটিং আয় দাড়িয়ে আছে ৩৮ মিলিয়ন মার্কিন ডলারে। রিয়াল মাদ্রিদের আয় ব্যয় যেমনটায় হয়না কেনো তারা তবুও শীর্ষে অবস্থান করছে দামি ফুটবল ক্লাব গুলোর মধ্যে ২০২৪।

ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব

বিশ্বে সবচেয়ে বেশি দামি ১০টি ফুটবল ক্লাবের মধ্যে ২০২৪ সালে দ্বিতীয় স্থানে অবস্থান করছে ম্যানচেস্টার ইউনাইটেড, তাদের কাছে রয়েছে ৬ বিলিয়ন মার্কিন ডলার। ম্যানচেস্টার ইউনাইটেড বর্তমান মূল্য তার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের সাথে সমান। ক্লাবটি একবছরে মূল্য পরিবর্তন করে ৩০%, ৭৭৯ মিলিয়ন মার্কিন ডলার ও ১০৯ মিলিয়ন মার্কিন ডলার অপারেটিং আয় রয়েছে।

ফুটবল ক্লাব বার্সেলোনা

স্প্যানিশ লা লিগায় খেলা দলটা হলো বার্সোলোনা। উচ্চাতার শীর্ষে ৩ নম্বরে রয়েছে ক্লাবটা, বর্তমান মূল্য ৫.৫১ বিলিয়ন মার্কিন ডলার সহ, বার্সেলোনা ১০% এক বছরের মূল্য পরিবর্তনের সাথে তাদের আর্থিক শক্তিশালী ঘাঁটি বজায় রাখে। ক্লাবের আয় ৭২১ মিলিয়ন মার্কিন ডলার এবং অপারেটিং আয় ৫৩ মিলিয়ন ডলার।

লিভারপুল ফুটবল ক্লাব

ইংলিশ প্রিমিয়ার লিগে ভালো পারফরম্যান্স করা দল লিভারপুল। তারা বর্তমানে চতুর্থ তালিকায় অবস্থান করছে সবচেয়ে বেশি দামি ক্লাবের তালিকায়। তাদের বর্তমান মূল্য ৫.২৯ বিলিয়ন মার্কিন ডলার। এক বছরে ১৯% আর্থিক পরিবর্তনের সামনে ছিলটা ক্লাবটা, নিজেদের ৭৯৩ মিলিয়ন রাজস্ব ও ১২৯ মিলিয়ন অপারেটিং আয় নিয়ে মাঠে ধারাবাহিকতা বজায় রেখেছে।

ম্যানচেস্টার সিটি ফুটবল ক্লাব

১০ এর অর্ধেকে বলা হয় ৫, আর সেই সর্বোচ্চ দামি ক্লাবের মধ্যে ২০২৪ সালে এসে পাঁচ নম্বরে রয়েছে ম্যানচেস্টার সিটি। হালান্ড ও আলভারেজ মতো সেরা খেলোয়াড় দিয়ে নিজেদের ক্লাবের তালিকা করেছে টিমটা। ম্যানচেস্টার সিটির বর্তমান মূল্য ৪.৯৯ বিলিয়ন মার্কিন ডলার ও একবছরে ১৮% আর্থিক পরিবর্তন হয়, এছাড়াও ৮১৫ মিলিয়ন আয় নিয়েছে ক্লাবটা।

বায়ার্ন মিউনিখ ফুটবল ক্লাব

সবচেয়ে বেশি দামি ক্লাবের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে বায়ার্ন মিউনিখ। তাদের নেটওয়ার্ক ৪.৮৬ বিলিয়ন মার্কিন ডলার। জার্মানের ক্লাবটি সবসময় আর্থিক ভারসাম্য বজায় রাখে। একবছরে যাদের ১৪% আর্থিক পরিবর্তন ঘটে। তবুও ৭৩৯ মিলিয়ন মার্কিন ডলায় আয় ও অপারেটিং আয় ১৩৩ মিলিয়ন মার্কিন ডলার।

পিএসজি Paris saint-germain

ফ্রান্সের ক্লাব পিএসজি তারা অবস্থান করছে ৭ নম্বরে, একসময় বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় ছিল তাদের। মেসি, নেইমার ও পিএসজি খেলেছে এই দলে। ২০২৪ সালে পিএসজির বর্তমান মূল্য ৪.২১ বিলিয়ন মার্কিন ডলার। বছরে ৩২% পরিবর্তন নিয়ে ৭৩৯ মিলিয়ন মার্কিন ডলার ইনকাম ও অপারেটিং আয় করে ২১৯ মিলিয়ন মার্কিন ডলার।

চেলসি ফুটবল ক্লাব

২০২৪ সালে বিশ্ব দামি ক্লাবগুলোর মধ্যে চেলসি রয়েছে ৮ রেংকিংয়ে। ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের রাজত্ব বিস্তার করতে চায় চেলসি। বর্তমান মূল্য ৩.০১ বিলিয়ন মার্কিন ডলার। তাদের ৪৪২ মিলিয়নের রাজস্ব এবং ৩৫ মিলিয়নের অপারেটিং আয় সহ, ব্লুজ আর্থিক স্থিতিশীলতা এবং কৌশলগত বৃদ্ধিকে নির্দেশ করে চেলসি।

টটেনহ্যাম হটস্পার ফুটবল ক্লাব

টটেনহ্যাম হটস্পার ফুটবল ক্লাব একটি ইংরেজ পেশাদার ফুটবল ক্লাব। এরা প্রিমিয়ার লিগে খেলে থাকে। তাদের পজিশন নয় নম্বরে বর্তমান মূল্য ২.৮ বিলিয়ন এবং উল্লেখযোগ্য ১৯% এক বছরের মূল্য পরিবর্তনের সাথে, স্পার্স পিচের উপর এবং বাইরে উভয় ক্ষেত্রেই উন্নতি করছে দলটা। তাদের রাজস্ব ৫৯১ মিলিয়ন এবং অপারেটিং আয় ১৫২ মিলিয়ন মার্কিন ডলার।

আর্সেনাল ফুটবল ক্লাব

ইংল্যান্ডের শীর্ষ স্থান লিগে খেলা দলটা আর্সোনাল। বর্তমানে ২০২৪ সালে সবচেয়ে দামি ক্লাবগুলোর মধ্যে ১০শে অবস্থান করছে। ইংল্যান্ডের প্রিমিয়ার লিগে অবস্থিত আর্সেনালের বর্তমান মূল্য ২.২৬ বিলিয়ন। ১০% এক বছরের মূল্য পরিবর্তন এবং ৪৯০ মিলিয়ন রাজস্ব নিয়ে দলটা রাজত্ব করছে।

উপরে উল্লেখ করা প্রত্যেকটা ক্লাব বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি হিসাবে গণ্য। তাই সময়ের সঙ্গে থাল মিলিয়ে আর্থিক ক্ষতি ও লাভ থাকতে পারে বা রেংকিংয়ে পরিবর্তন আসতে পারে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page