Cricket News

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ২০২৪ সিরিজের সময়সূচি 

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ২০২৪ সিরিজের সময়সূচি

বাংলাদেশের প্রিমিয়ার লিগ মাঠে হওয়া কালীন ২০২৪ সালে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার দ্বিপাক্ষিক সিরিজের চূড়ান্ত সময়সূচি প্রকাশিত হয়েছে। আগামী ১লা মার্চ বাংলাদেশের সফরের জন রওনা হবে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল। ৪ মার্চ থেকে শুরু হতে চলেছে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার পূর্ণাঙ্গ সিরিজ। Bangladesh vs Sri Lanka 2024 Series সবকিছু নিয়ে আজকের আর্টিকেল নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ২০২৪ সিরিজের সময়সূচি 
বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ২০২৪ সিরিজের সময়সূচি

বাংলাদেশ ক্রিকেট র্বোড থেকে প্রকাশিত পাওয়া শ্রীলঙ্কার সাথে ২০২৪ সিরিজে থাকবে ৩ টি টোয়েন্টি, ৩ ওয়ানডে ও ২ টেস্ট ক্রিকেট। শ্রীলংকা বনাম বাংলাদেশ ক্রিকেট সিরিজে অবাক করার মতো বিষয় হচ্ছে এই সিরিজের চূড়ান্ত সময়সূচিতে দেখা যায় ভেন্যূ হিসাবে একম্যাচের জন্যও রাখা হয়নি মিরপুর জাতীয় স্টেডিয়ামকে। এই প্রথম কোন সিরিজ, যেখানে মিরপুর মাঠে অনুষ্ঠিত হবে না।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ২০২৪ সিরিজের সবকয়টি ম্যাচের জন্য দুইটা ভেন্যূ নিধারিত হয়েছে। সিলেট জাতীয় ক্রিকেট স্টেডিয়াম ও চট্টগ্রাম জোহর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। প্রথম বারের মতো বাংলাদেশ শ্রীলঙ্কার সিরিজের খেলা মিরপুর স্টেডিয়াম ছাড়া অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার সিরিজের সময়সূচী 2024

বাংলাদেশের সাথে শ্রীলঙ্কা নিজেদের সফরের প্রথম ম্যাচ শুরু করবে টি টোয়েন্টি ফরম্যাট দিয়ে। যেখানে তিনটি টি টোয়েন্টি ম্যাচ খেলবে দলগুলো। ৪,৬ ও ৯ মার্চ সিলেট জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম ফরম্যাটের খেলা।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা টি টোয়েন্টি ২০২৪ সময়সূচি 

তারিখ ম্যাচ ভেন্যু
৪ মার্চ ২০২৪ প্রথম টি-টোয়েন্টি সিলেট (সন্ধ্যা ৬টা)
৬ মার্চ ২০২৪ দ্বিতীয় টি-টোয়েন্টি সিলেট (সন্ধ্যা ৬টা)
৯ মার্চ ২০২৪ তৃতীয় টি-টোয়েন্টি সিলেট (দুপুর ৩টা)

বাংলাদেশ বনাম শ্রিলংকা সিরিজ ২০২৪ (ওয়ানডে) 

টি২০ ফরম্যাটের খেলা শেষ হবে ৯ মার্চ এর পরপরই সিলেট ছেড়ে দলগুলো রওনা হবে চট্টগ্রামের উদ্দেশে যেখানে সিরিজের ওয়ানডে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। ১৩, ১৫ ও ১৮ মার্চ অনুষ্ঠিত হবে ওডিআই ফরম্যাটের ম্যাচ।

তারিখ ম্যাচ ভেন্যু
১৩ মার্চ ২০২৪ প্রথম ওয়ানডে চট্টগ্রাম (দুপুর আড়াইটা)
১৫ মার্চ ২০২৪ দ্বিতীয় ওয়ানডে চট্টগ্রাম (দুপুর আড়াইটা)
১৮ মার্চ ২০২৪ তৃতীয় ওয়ানডে চট্টগ্রাম (সকাল ১০টায়)

শ্রীলঙ্কা Vs বাংলাদেশ সিরিজ 2024 (টেস্ট) 

টি২০ ও ওয়ানডের পাশাপাশি ম্যাচগুলোতে রাখা হয়েছে টেস্ট খেলা। বেশ অনেক আগেই এই ফরম্যাটে দুইদলকে দেখা গেছে তাই অন্য সব ম্যাচের থেকে টেস্ট ম্যাচগুলো রোমাঞ্চকর হবে বলে ধারণা করা যাচ্ছে। দুইটা টেস্ট ম্যাচ শুরু হবে ভিন্ন দুই ভেন্যূতে, সিলেট ও চট্টগ্রামে খেলা হবে ম্যাচ গুলো প্রত্যেকটা খেলাই ১০টায় অনুষ্ঠিত হবে।

তারিখ ম্যাচ ভেন্যু
২২-২৬ মার্চ ২০২৪ প্রথম টেস্ট সিলেট (সকাল ১০টা)
৩০ মার্চ-৩ এপ্রিল ২০২৪ দ্বিতীয় টেস্ট চট্টগ্রাম (সকাল ১০টা)

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার খেলা কিভাবে দেখব?

বাংলাদেশ vs শ্রীলঙ্কার মধ্যকার সিরিজের সবগুলো ম্যাচ বাংলাদেশে হওয়ায় দেখা নিয়ে এতো চিন্তা করতে হবে না। কারণ এই মার্চ মাসে এতো বড় ধরনের টুনার্মেন্টও নেয়। তাই নির দিধায় বলায় যায় বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা সিরিজের প্রত্যেকটা ম্যাচ লাইভ সরাসরি দেখা যাবে দেশের একমাত্র স্পোর্টস টিভি চ্যানেল T Sports মাধ্যমে। এছাড়াও লাইভ সম্প্রচার করবে BTV, GTV

আপনি যদি বাংলাদেশ ও শ্রীলঙ্কার সিরিজের ম্যাচ গুলো ২০২৪ সালে অনলাইনের মাধ্যমে দেখতে চান তাহলে Toffee এ্যাপ বা অনলাইন প্যাকেজ ক্রয় করে দেখতে পারবেন সিরিজের ম্যাচগুলো।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা পরিসংখ্যান ২০২৪

২০২৪ সালে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার পরিসংখ্যান নিয়ে বিস্তারিত আলোচনা করি তাহলে তা হবে বোকামি কারণ পরিসংখ্যান আগের ম্যাচগুলোর জন্য পারফেক্ট কিন্তু সামনে যে দল ভালো করবে তা শুধু তার অধ্যবসায়ের জন্য করবে। তবুও পিছনের ম্যাচ গুলো কে ভালো পারফরম্যান্স করেছে তা সকলে জানতে আগ্রহ প্রকাশ করে।

টি টোয়েন্টি ফরর্ম্যাটে আগে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ১৩বার হেড টু হেড মুখোমুখি হয়েছে। সেখানে সর্বোচ্চ ৯বার জয়লাভ করে শ্রীলঙ্কা ও ৪ বার বাংলাদেশ। তাই টি টোয়েন্টি ফরম্যাট অনুযায়ী বলা যায় শ্রীলঙ্কা এগিয়ে বাংলাদেশের থেকে।

Bangladesh vs sri lanka Head to head ওয়ানডে ফর্রম্যাটে সবচেয়ে বেশি বার দেখা দলগুলোর। যেখানে ৫৪ টা ম্যাচে একে অপরের বিরুদ্ধে লড়াই করে। এই ফরম্যাটেই সর্বোচ্চ মুখোমুখি। এখানেও শ্রীলঙ্কার জয়জয়কার জিতেছে ৪২ ম্যাচে। বাংলাদেশ ওয়ানডেতে শ্রীলংকার সাথে ১০টায় জয়পায়। বাকি দুই ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়।

ওয়ানডে পর টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ দেখা বাংলাদেশ ও শ্রীলঙ্কার সেখানে ২৪ ম্যাচ খেলে দুই দল। শ্রীলঙ্কা সর্বোচ্চ ১৮ জয় ও বাংলাদেশ মাত্র ১ জয় নিয়েছেন। বাকি ৫টা ম্যাচ ড্র হয়।

উপরে দেওয়া বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার পরিসংখ্যান ২০২৪ সালের শুরুতে দেওয়া হয়েছে বর্তমান খেলা অনুসারে ম্যাচ হওয়ার পরে আবারও পরিসংখ্যান চেঞ্জ হবে। আর খেলাই পরিসংখ্যান কোনো প্রভাব ফেলে না। সবটায় করে পারফরম্যান্স। তাই বলায় যায় যে দল ভালো পারফরম্যান্স করতে তারাই সামনে আরো ভালো করবে।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা সিরিজ ২০২৪ খেলোয়াড় তালিকা

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার সিরিজের খেলোয়াড় তালিকা এখনো প্রকাশ পায়নি পাওয়া মাত্র এখানে আপডেট করে দেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page