Football News

বিশ্বের দামি ১০ ফুটবল খেলোয়াড় তালিকা ২০২৪

বিশ্বের দামি ১০ ফুটবল খেলোয়াড় তালিকা ২০২৪

ফুটবল বিশ্বে একের পর এক নামি দামি প্লেয়ার আসবে এটায় স্বাভাবিক। বিশ্বে ক্রীড়া প্রতিযোগিতা শীর্ষে অবস্থান করছে ফুটবল, তাই ফুটবল টুনামেন্টকে একটু বেশি প্রধান্য দেওয়ার পাশাপাশি খেলোয়াড়দের জন্য রয়েছে বিশেষ সুযোগ সুবিধা। বিশ্বের দামি ১০ ফুটবল খেলোয়াড় তালিকা ২০২৪ সম্পের্ক আজকের আর্টিকেল প্রকাশ করা হয়েছে।

বিশ্বের দামি ১০ ফুটবল খেলোয়াড় তালিকা ২০২৪
বিশ্বের দামি ১০ ফুটবল খেলোয়াড় তালিকা ২০২৪

বিশ্বের দামি ১০ ফুটবল খেলোয়াড় তালিকা নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে, এখানে প্রত্যেকটি প্লেয়ারের বর্তমান মার্কেট দেওয়া হয়েছে। নিচে তালিকা আকারে ২০২৪ সালের দামি খেলোয়াড় তালিকা প্রকাশ করা হল।

  • জুড বেলিংহাম – ২৬৭.৫ মিলিয়ন ইউরো ( Real Madrid)
  • আরলিং ব্রাউট হালান্ড – ২৫১ মিলিয়ন ইউরো ( Manchester City)
  • ভিনিসিয়াস জুনিয়র – ২৫০ মিলিয়ন ইউরো ( Real Madrid)
  • রড্রিগো – ২৪৭.৯ মিলিয়ন ইউরো (Real Madrid)
  • বুকায়ো সাকা ২২৩ মিলিয়ন ইউরো (Arsenal)
  • ফিল ফোডেন  ১৯৫.৮ মিলিয়ন ইউরো ( Manchester city)
  • গাভী – ১৭৫.৪ মিলিয়ন ইউরো (Barcelona)
  • জুলিয়ান আলভারেজ – ১৬৪.৭ মিলিয়ন ইউরো ( Manchester city)
  • জামাল মুসিয়ালা – ১৫২.৪ মিলিয়ন ইউরো (Bayern Munich)
  • মার্টিন ওডেগার্ড – ১৫০.৬ মিলিয়ন ইউরো ( Arsenal)

২০২৪ সালে ফুটবলের দামি খেলোয়াড় তালিকা

জুড বেলিংহাম – ২৬৭.৫ মিলিয়ন ইউরো ( Real Madrid)

গত বছরে ফুটবল বিশ্বে চতুর্থ সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া খেলোয়াড় হলেন জুড বেলিংহাম। বর্তমানে ২০২৪ সালে তিনি বিশ্বের সবচেয়ে বেশি দামি খেলোয়াড়দের তালিকায় শীর্ষে অবস্থান করছে। জুড বেলিংহামের পারিশ্রমিক ধরা হয়েছে ২৬৭.৫ মিলিয়ন ইউরো যা বাংলাদেশের টাকায় ৩ হাজার ২১৪ কোটি টাকা প্রায়।  মাত্র ২০ বছর বয়সী, বেলিংহাম মাদ্রিদের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের মধ্যে একজন হয়ে উঠতে খুব কম সময় নষ্ট করেছেন, জুড বেলিংহাম ২২টি খেলায় পাঁচটি অ্যাসিস্ট ও ১৭টি গোল করেছেন।

আরলিং ব্রাউট হালান্ড – ২৫১ মিলিয়ন ইউরো ( Manchester City)

নতুন মৌসুমে হয়তো দামি খেলোয়াড়দের তালিকার শীর্ষ অবস্থান থেকে সরে গেছে ব্রাউট হালান্ড কিন্তু নিজের পারফরম্যান্স দিয়ে খেলার পজিশন নিশ্চিত করে রেখেছেন। নিজের প্রাক্তন সর্তীথ জুড বেলিংহামের থেকে পারিশ্রমিকে পিছিয়ে থাকলেও পারফরম্যান্সে পিছিয়ে নেয় হালান্ড। তিনি বর্তমানে Manchester city হয়ে খেলেছেন ২৫১ মিলিয়ন ইউরোর বিনিময়ে যা বাংলা টাকায় প্রায় ৩ হাজার কোটি টাকা। ইংলিশ ক্লাবের হয়ে তার অভিষেক মৌসুমে ৫২ গোল এবং ২০২৩/২৪ সালে আরও ১৯ গোল করে হালান্ড।

ভিনিসিয়াস জুনিয়র – ২৫০ মিলিয়ন ইউরো ( Real Madrid)

ব্রাজিলিয়ান ফুটবল তারকা ভিনিসিয়াস জুনিয়র, ব্রাজিলের জাতীয় দলের পাশাপাশি ক্লাব ফুটবলেও সমানভাবে নিজের অবস্থান ধরে রেখেছে। ভিনিসিয়াস জুনিয়র বর্তমানে রিয়াল মাদ্রিদের হয়ে খেলে যাচ্ছে ২৫০ মিলিয়ন ইউরো বিনিময়ে। করিম বেনজেমার বিদায়ের পর ২৩ বছর বয়সী বেলিংহামের পাশাপাশি ক্লাবের প্রধান তারকা হয়ে উঠেছেন ভিনিসিয়াস জুনিয়র। জুনিয়রের খেলার টেকনিক দেখে বিশেষজ্ঞরা মনে করেন সামনে ব্যালন ডি’অর দৌড়ে এগিয়ে থাকবে তিনি।

রড্রিগো – ২৪৭.৯ মিলিয়ন ইউরো (Real Madrid)

রিয়াল মাদ্রিদের সাথে আগের দুই সর্তীথের সঙ্গে পথ চলা রড্রিগোর, বাকি সর্তীথের চেয়ে কিছুটা কম পারিশ্রমিক পেয়ে থাকেন তিনি। ভিনিসিয়াস জুনিয়র থেকে কিছুটা কম পারিশ্রমিক পেলেও প্রতিভার দিক থেকে পিছিয়ে নেয় ব্রাজিলিয়ান এই ফুটবল তারকার। অনেক সময় নেইমার জুনিয়রের সঙ্গে তুলনা করা হয় তাকে। তাইতো বিশ্বে ২০২৪ সালে চতুর্থ সর্বোচ্চ দামি খেলোয়াড় এখন রড্রিগো। তার রিয়াল মাদ্রিদে তার পারিশ্রমিক ধরা হয়েছে ২৪৭.৯ মিলিয়ন ইউরো।

বুকায়ো সাকা ২২৩ মিলিয়ন ইউরো (Arsenal)

রড্রিগোর ২৫ মিলিয়ন ইউরো থেকে পারিশ্রমিক কম রয়েছে বুকায়ো সাকার। কিন্তু বুকায়ো সাকার আগের খেলার চুক্তির থেকে এবার তা বৃদ্ধি করা হয়েছে। আর্সেনাল স্টার বয় বুকায়ো সাকা সঙ্গে চার বছর চুক্তি বাড়িয়েছে, ২০২৭ সাল পর্যন্ত আর্সেনালের হয়ে খেলতে দেখা যাবে বুকায়ো সাকা কে। বর্তমানে বিশ্বের পঞ্চম সর্বোচ্চ দামি খেলোয়াড় এখন তিনি তার মূল ২২৩ মিলিয়ন ইউরো। যা বাংলাদেশের টাকায় ২ হাজার ৮০০ কোটি টাকা প্রায়।

মাত্র ২২ বছরের বুসায়ো সাকা নিজের মাঠের খেলা দিয়ে ক্লাব ফুটবলের ভক্তদের মাতিয়ে রেখেছে। ২০২৩/২৪ মৌসুমে ভালো পারফরম্যান্স করেছে এই বালক। নতুন চুক্তিতে ২০২৭ সাল পর্যন্ত এমনি ভাবে সার্ভিস দিয়ে যাবে সাকা তা সকলে বিশ্বাস করে।

ফিল ফোডেন  ১৯৫.৮ মিলিয়ন ইউরো ( Manchester city)

২০২৪ সালের সর্বোচ্চ মার্কেট ভ্যলো অনুযায়ী হালান্ডের পর ম্যানচেস্টার সিটির ও দামি খেলোয়াড়দের তালিকা শীর্ষে ৬ নম্বরে রয়েছে ফিল ফোডেন। তার পারিশ্রমিক ২০০ মিলিয়ন ইউরো থেকে কিছুটা কম কিন্তু গত মৌসুমের থেকে ৩০ মিলিয়ন ইউরো বেশি ধরা হয়েছে, তাইতো ১৯৭.৮ মিলিয়ন ইউরো পেয়ে তাকে।

২৩ বছর বয়সী ফিল ফোডেন ম্যানচেস্টার সিটির হয়ে ইতিমধ্যে ২০০ টিরও বেশি ম্যাচ খেলেছেন এবং ২০২২/২৩ মৌসুমে একটি ঐতিহাসিক ট্রেবলসহ তার ক্যারিয়ারে এখনও পর্যন্ত ১৬টি ট্রফি অর্জন করেছে। ফিল ফোডেনকে এই প্রজন্মের সবচেয়ে প্রযুক্তিগতভাবে প্রতিভাধন খেলোয়াড় হিসাবে ধরা হয়ে থাকে।

গাভী – ১৭৫.৪ মিলিয়ন ইউরো (Barcelona)

১৯ বছর বয়সে গাভী নিজের প্রতিভা তুলে ধরেছে পুরো বিশ্বের কাছে। ১৯ বছর বয়সেই তার বেতন ধরা হয়েছে ১৭৫.৪ মিলিয়ন ইউরো যা ২০২৪ সালে সপ্তম সর্বোচ্চ মূলের খেলোয়াড়। পাবলো মার্টিন পেজ গাভিরা একজন স্পেনের খেলোয়াড় তিনি অল্প সময়ে বার্সেলোনা মিডফিল্ডার হিসাবে দুর্দান্ত পারফরম্যান্স করে যাচ্ছে।

ইতিমধ্যে গাভী বার্সেলোনার হয়ে ১০০ টারও বেশি ম্যাচে উপস্থিত হয়েছিল, যেখানে ৩৬টি লিগ ম্যাচ খেলে ২০২২/২৩ সালে লা লিগা শিরোপা জিততে সহায়তা করেছেন।

জুলিয়ান আলভারেজ – ১৬৪.৭ মিলিয়ন ইউরো ( Manchester city)

২০২২ সালের ফিফা ফুটবল বিশ্বকাপ চ্যাম্পিয়ন দল আর্জেন্টিনার গতিশীল স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ। ২৩ বছরে পা দিয়ে সবকিছুই অর্জন করেছে আলভারেজ, কি নেয় তার কাছ? ফুটবল বিশ্বকাপ থেকে শুরু করে, কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন, চ্যাম্পিয়ন লীগ, প্রিমিয়ার লীগ সহ সবকিছুই রয়েছে তার আয়ত্তে।

বর্তমানে জুলিয়ান আলভারেজ ম্যানচেস্টার সিটির হয়ে খেলছেন তার পারিশ্রমিক ধরা হয়েছে ১৬৪.৭ মিলিয়ন ইউরো। গত মৌসুমে বসে থেকে খেলেও বর্তমানে সিটির নিয়মিত মুখ হয়ে উঠেছে আলভারেজ হালান্ডের পাশে নিজেও দুর্দান্ত পারফরম্যান্স করছে। আলভারেজের ম্যাচে ১২টি গোল এবং নয়টি অ্যাসিস্ট তাকে গত মৌসুমের ১৭ খেলোয়াড়কে ছাড়িয়ে যাওয়ার জন্য একটি দুর্দান্ত অবস্থানে রেখেছে।

জামাল মুসিয়ালা – ১৫২.৪ মিলিয়ন ইউরো (Bayern Munich)

২০২৪ সালে দামি ফুটবল প্লেয়ারদের তালিকায় নবম অবস্থানে রয়েছে জামাল মুসিয়ালা তিনি বর্তমানে বায়ার্ন মিউনিখের হয়ে খেলে আসছেন। মুসিয়ালার পারিশ্রমিক ধরা হয়েছে ১৫২.৮ মিলিয়ন ইউরো যা বাংলা টাকায় ১ হাজার ৯০০ কোটি টাকা প্রায়। জামাল মুসিয়ালা ২০১৯ সালে বায়ার্ন মিউনিখের হয়ে যোগ দেয়। মাত্র ২০ বছর বয়সে ১৪৩ টি ম্যাচে উপস্থিত থেকে ৩৬ টি গোল ও ২৬টি অ্যাসিস্ট করেন।

মার্টিন ওডেগার্ড – ১৫০.৬ মিলিয়ন ইউরো ( Arsenal)

আর্সেনালের দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ও ২০২৪ সালে বিশ্বের দশম সর্বোচ্চ দামি খেলোয়াড় মার্রিন ওডেগার্ড। তার মূল্য দেওয়া হয় ১৫০.৬ মিলিয়ন ইউরো। মার্টিন ওডেগার্ড আর্সেনালের বর্তমান সেরা খেলোয়াড় তালিকা শীর্ষ অবস্থান করছে। তার পারফরম্যান্স মুগ্ধ পুরো বিশ্বের ক্লাব ভক্তরা। তাইতো নতুন মৌসুমে তার থেকে আরও ভালো পারফরম্যান্স আশাবাদী সকলে।

২০২৪ সালের সবচেয়ে দামি ও বেশি পারিশ্রমিক পাওয়া খেলোয়াড় তালিকা নিয়ে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ১০ নাম্বারে মার্টিন ওডেগার্ড ও ১ থাকা জুড বেলিংহাম সম্পর্কে বলা হয়েছে, সময়ে সঙ্গে থাল মিলিয়ে পারিশ্রমিক পরিবর্তন হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page